ফ্যাক্ট ফাইন্ডি মিশনকে বর্জনের ঘোষনা বার্মার

0
77

অনলাইন ডেস্কঃ আরাকানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’কে গ্রহণ না করার কথা পুনর্ব্যক্ত করেছে বার্মা সরকার। গত মঙ্গলবার জাতিসংঘের তরফ থেকে মিশনের সদস্যদের নাম ঘোষণার পর এমন মন্তব্য করেন বার্মা সরকারের মুখপাত্র ইউ জ’টে।
‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’কে গ্রহণ না করার বিষয়ে পূর্বের সিদ্ধান্তের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “মিশনের সদস্যরা তাদের নিজস্ব প্রস্তাবনা অনুযায়ী কাজ করবে, আমরা গত ২৪ মার্চ প্রকাশিত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সামনের দিকে যাবো”।
আরাকানের সমস্যা সমাধান বিষয়ে আনান কমিশনের চূড়ান্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছেন বলেও এসময় তিনি জানান। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে আনান কমিশন গঠন করেছিলেন স্টেট কাউন্সিলর অং সান সূচী।
“আমরা আনান কমিশনের প্রতিবেদন প্রকাশের পরই সহযোগিতা করবো। পাশাপাশি আমরা ভাইস-প্রেসিডেন্ট ইউ মিন্ট শোয়ের নেতৃত্বে কমিশনের তদন্ত রিপোর্ট অনুযায়ী সিদ্ধান্ত নিবো”। –বলেন সরকারের এই মুখপাত্র।
উল্লেখ্য, ফ্যাক্ট ফাইন্ডিং মিশন জাতিসংঘের ৩৬তম মানবাধিকার কাউন্সিলে প্রাথমিক প্রতিবেদন দেয়ার কথা রয়েছে। এছাড়াও ২০১৮ সালের মার্চে অনুষ্ঠিত ৩৭তম কাউন্সিলে পূর্ণ প্রতিবেদন জমা দিবে কমিশন।
তিন সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের নেতৃত্ব দিবেন ভারতের ইন্দিরা জয়সিং। অন্য দুই সদস্যরা হলেন, শ্রীলংকার রেডিকা কোমারস্বামী এবং অস্ট্রেলিয়ার ডমিনিক সিডুটি।

======= arakanlive.com ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। অনুগ্রহপূর্বক আপনার মূল্যবান মতামত ও পরামর্শ আমাদেরকে লিখে জানাবেন। ইমেইল: arakanlive1@gmail.com

LEAVE A REPLY