রোহিঙ্গা সমস্যার সমাধান আন্তর্জাতিক হস্তক্ষেপ ছাড়া সম্ভব নয়: তুন কিন

0
50

 

অনলাইন ডেস্কঃ সম্প্রতি বাংলাদেশে অবস্থানকারী বার্মা গণহত্যা থেকে প্রাণে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বচক্ষে দেখতে এসে বাংলাদেশের একটি বেসরকারী টিভি চ্যানেল টুয়েন্টি ফোরকে দেয়া এক স্বাক্ষাৎকারে বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে এর প্রেসিডেন্ট জনাব তুন কিন বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান আন্তর্জাতিক হস্তক্ষেপ ছাড়া সম্ভব নয়।

সম্প্রতি আরাকান রাজ্যে চলমান গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, শিশু নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ করেছে সেনা বাহিনী। তা আন্তর্জাতিক আদালতে বিচার হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। তবে এক্ষেত্রে বাংলাদেশ সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

চ্যানেল টুয়েন্টি ফোর এর রিপোর্টার জিএম মুস্তাফিজুল আলমকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, জাতিসংঘ কমিশন অব এনকুয়ারি গঠন করলে প্রকৃত সত্য ঘটনা বেরিয়ে আসবে। এক্ষেত্রে বাংলাদেশের সমর্থন প্রয়োজন। যারা গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ করছে অবশ্যই তাদের আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচার করতে হবে।তিনি অভিযোগ করে বলেন, রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে মিথ্যাচার করছে বার্মা সরকার। যেহেতু তারা রোহিঙ্গাকে নিশ্চিহ্ন করে দিতে চায়, তাই তাদের পক্ষে সমাধান সম্ভব নয়।
আন্তর্জাতিক মহলের উচিত বার্মায় রোহিঙ্গা সুরক্ষায় হস্তক্ষেপ করা। কারণ বার্মা সরকার বারেবারে রোহিঙ্গা নির্যাতন অস্বীকার করে আসছে।

বর্তমানে যুক্তরাজ্য প্রবাসী তুন কিন বার্মার নাগরিকত্ব পাননি। অথচ উনার দাদা ছিলেন বার্মা পার্লামেন্টের একজন সেক্রেটারী। নাগরিকত্ব ছাড়া রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না।

বার্মা সরকারকে আগে নির্যাতন বন্ধ করতে হবে এবং তাদের নাগরিকত্ব ফিরিয়ে দিয়ে তাদের যাবতীয় অধিকার নিশ্চিত করতে হবে।এটাই আসল সমাধান বলে তিনি মনে করেন।

বাংলাদেশসহ আন্তর্জাতিক সকল মহলকে সেই চেষ্টা করা উচিত যাতে তারা দেশ ত্যাগে বাধ্য না হয়।বিপদগ্রস্থ রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সরকার প্রধানসহ বাংলাদেশের সকল নাগরিককে তিনি ধন্যবাদ জানান।

======= arakanlive.com ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। অনুগ্রহপূর্বক আপনার মূল্যবান মতামত ও পরামর্শ আমাদেরকে লিখে জানাবেন। ইমেইল: arakanlive1@gmail.com

LEAVE A REPLY